সংবাদ ডেস্ক : একাদশ শ্রেণিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে কলেজ ও মাদরাসা শিক্ষার্থীদের অনলাইনে ভর্তির আবেদন যাচাই-বাছাই শেষে প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে আজ ২৫ আগস্ট।

মঙ্গলবার (২৫ আগস্ট) রাত ৮টায় প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

এর আগে গেল বৃহস্পতিবার একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন শেষ হয় । ওইদিনই ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ জানিয়েছিলেন, চলতি বছর সব মিলিয়ে ১৩ লাখ ৪২ হাজার শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছে।

ভর্তি নীতিমালা অনুযায়ী, প্রথম ধাপে ২৬ থেকে ৩০ আগস্ট রাত ৮টার মধ্যে শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন করতে হবে। এই সময়ের মধ্যে ভর্তি নিশ্চায়ন না করলে প্রথম ধাপের আবেদন বাতিল বলে গণ্য হবে।

৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত দ্বিতীয় ধাপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। পছন্দক্রম অনুসারে প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। আর দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফলও একই দিন রাত ৮টায় প্রকাশ হবে। ৫ থেকে ৬ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের নিশ্চায়ন করতে হবে।

তৃতীয় পর্যায়ে আবেদন চলবে ৭ থেকে ৮ সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশন এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। এ পর্যায়ের নিশ্চায়ন করতে হবে ১১ থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ হবে ১৩ সেপ্টেম্বর সকাল ৮টায়। ভর্তি চলবে ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

শিক্ষাবোর্ডের তথ্যমতে, চলতি বছর একাদশ শ্রেণির ভর্তির কার্যক্রম চলচে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। শিক্ষার্থীদের www.xiclassadminssion.gov.bd  থেকে অনলাইনে আবেদন করতে হবে। বিকাশ, নগদ, সোনালী ব্যাংক, টেলিটক ও রকেটের মাধ্যমে টাকা পরিশোধ করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here