FILE PHOTO: A woman holds a small bottle labeled with a "Vaccine COVID-19" sticker and a medical syringe in this illustration taken April 10, 2020. REUTERS/Dado Ruvic/Illustration/File Photo

সংবাদ ডেস্ক :

রাশিয়ার করোনাভাইরাস প্রতিরোধী সম্ভাব্য টিকাটি বেশ কয়েকজন ব্যবসায়ী এবং রাজনৈতিক এলিট ব্যক্তির শরীরে সেই এপ্রিলে দেয়া হয়েছে বলে জানিয়েছে ব্লুমবার্গ।

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালুমিনিয়াম জায়ান্ট ইউনাইটেড কোং রুসালের প্রধান কর্মকর্তাসহ কয়েক জন ধনকুবের এবং প্রভাবশালী রাজনীতিবিদ টিকা নেন।

এই টিকার প্রথম ধাপের ট্রায়াল শেষ হয় চলতি সপ্তাহে। ট্রায়ালে সেনাবাহিনীর কয়েক জন সদস্যও অংশ নিয়েছিলেন। ওই ধাপের ডেটা প্রকাশ না করেই দ্বিতীয় ধাপে আরও বেশি মানুষকে নিয়ে ট্রায়াল শুরু করেছে সংস্থাটি।

রাশিয়ার জাতীয় গবেষণা প্রতিষ্ঠানের প্রধান আলেকজান্ডার গিন্সবুর্গ বলেছেন, ‘আমাদের ভ্যাকসিনটি শুধুমাত্র অ্যান্টিবডি তৈরি করছে না, পাশাপাশি দীর্ঘ সময়ের জন্য মানুষকে সুরক্ষিত রাখবে বলে আমরা প্রমাণ পেয়েছি।’

তিনি জানিয়েছেন, রাশিয়ায় টিকাদান কর্মসূচির জন্য প্রাথমিকভাবে ৭০ মিলিয়ন ডোজ তৈরি করা হবে।

রাশিয়া আগে জানিয়েছিল, জুলাইয়ের ভেতরে হিউম্যান ট্রায়ালের সব ধাপ শেষ হবে।

কোনো প্রতিষেধক না থাকা কভিড-১৯ রোগের টিকা কিংবা ওষুধ বের করতে চীন, আমেরিকা এবং ব্রিটেনের মতো দেশ উঠেপড়ে লেগেছে। তিনটি দেশই বলছে, সেপ্টেম্বরের ভেতরে অন্তত যে কোনো কোম্পানির একটি ভ্যাকসিন পাওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here