করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে ৬৬ দিন ছুটি শেষে আজ রোববার সকাল ৭টায় রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে যাত্রী নিয়ে রাজধানী ঢাকার উদ্দেশে রওনা দিয়েছে বিরতিহীন আন্তনগর ট্রেন বনলতা এক্সপ্রেস।

এ ব্যাপারে সংশ্লিষ্টরা বলছেন, রেলওয়ের ইতিহাসে একটানা এতদিন কোনো ট্রেন বন্ধ থাকার ঘটনা ঘটেনি।

এদিকে জানা গেছে, ট্রেন চালুর আগে স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালিত হয়। রাজশাহী রেলওয়ে স্টেশনে জীবাণুনাশক কক্ষের মধ্যে দিয়ে প্রবেশ, হাত স্যানিটাইজেশন ও নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখাসহ ১৯ দফা নির্দেশনা দিয়ে যাত্রীদের প্রথমবারের মতো ট্রেনে উঠতে হয়েছে। যাত্রার আগে ওয়াশপিটে পরিচ্ছন্নতার পাশাপাশি জীবাণুমুক্ত করা হয় ট্রেনের ভেতর ও বাইরে।

গত ২৫ মার্চ থেকে পশ্চিমাঞ্চল রেলওয়ের সব রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ ছিল।

ট্রেনের মধ্যে শারীরিক দূরত্ব নিশ্চিত করার জন্য একটি সিট ফাঁকা রেখে আরেকটি সিটের টিকিট বিক্রি করা হয়েছে। তাই নতুন সিট প্ল্যান অনুযায়ী ফাঁকা ফাঁকা করে কভার যুক্ত সিটে বসে ভ্রমণ করতে পেরেছেন রেলওয়ে যাত্রীরা। ট্রেনের মধ্যে কোনো হকার উঠতে দেয়া হয়নি আজ।

এ বিষয়ে রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম সাংবাদিকদের জানান, প্রাথমিকভাবে রোববার বনলতা এক্সপ্রেসসহ চারটি ট্রেন চলাচল শুরু হলো। ৩ জুন দ্বিতীয় দফায় কিছু রুটের ট্রেন চলাচল শুরু হবে।

করোনাভাইরাস মহামারিতে যাত্রী সুরক্ষার দিক বিবেচনা করে ট্রেনের সব (১০০%) টিকিটই অনলাইনে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয়। এছাড়া স্বাস্থবিধি মেনে ট্রেনের মোট আসন সংখ্যার ৫০ শতাংশের টিকিট বিক্রি হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here