সংবাদ ডেস্ক:বাংলাদেশের স্পিড স্টার তাসকিন আহমেদের জন্মদিন আজ। ২৫ বছরে পা রাখলেন এই তারকা। ১৯৯৫ সালের এই দিনে ঢাকায় জন্ম জাতীয় দলের এই তারকার। ডাক নাম তাজিম। নিজের ২৫তম জন্মদিনটা একটু বিশেষভাবে মনে রাখার মতো তাসকিনের কাছে। ছেলের জন্মদিনে ১১ ভাড়াটিয়ার এক মাসের ভাড়া মওকুফ করে দিয়েছেন তার বাবা আবদুর রশিদ।

বাবার এমন সিদ্ধান্তে খুশি তাসকিন জানিয়েছেন, এবারের জন্মদিনটা তার কাছে স্মরণীয় হয়ে থাকবে। কারণ বাবার কাছ থেকে সেরা উপহারটা তিনি পেয়েছেন। তিনি বলেন, ‘করোনাভাইরাস পরিস্থিতিতে গরিব পরিবারের জন্য ত্রাণ রয়েছে। তারা বিভিন্ন দিক থেকে সহায়তা পায়। কিন্তু মধ্যবিত্ত অনেক পরিবারের এ সুযোগ নেই। তারা কারও কাছেই হাত পাততে পারে না। আমাদের দুটি বাড়ি থেকে ভাড়া বাবদ বাবা এক লাখ টাকার মতো পান। বাবাকে অনুরোধ করি যে, এবার আমার জন্মদিনের উপহার হিসেবে সেই ভাড়া যেন তিনি মাফ করে দেন। বাবা সঙ্গে সঙ্গে রাজি হয়ে যান এবং খুশিও হয়েছেন।’

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার আগেই তরুণদের মধ্যে তুমুল সাড়া ফেলে দেন তাসকিন। ২০১২ তে ইংল্যান্ডের বিপক্ষে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে দুর্দান্ত পারফর্মেন্সের ভিডিও ইউটিউবে ভাইরাল হয়ে যায়। রাতারাতি এই তরুণের ব্যাপারে উৎসুক হয়ে ওঠেন ক্রীড়ামোদীরা।

ঢাকা ক্রিকেট একাডেমি’র সাবেক ছাত্র তাসকিনের প্রথম-শ্রেণির ক্রিকেটে অভিষেক ঘটে অক্টোবর, ২০১১-তে ঢাকা মেট্রোপলিশের হয়ে বরিশাল বিভাগের বিপক্ষে। মূলত, তিনি বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সৃষ্টি।

২০১৪ সালে দেশের মাটিতে ভারতের বিপক্ষে অভিষেক ম্যাচে ৮ ওভার বোলিং করে মাত্র ২৮ রানে ৫ উইকেট শিকার করেন তাসকিন। একই বছর টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার আন্তর্জাতিক অভিষেক হয়।

শর্টার ভার্সন ক্রিকেটে দুর্দান্ত শুরু করলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ তার জন্য খুব একটা সুখকর ছিল না। বাছাই পর্বে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগ ওঠে এই তারুণ পেসারের বিপক্ষে। এরপরই নিষিদ্ধ হন। কিছুদিন পরেই আবারও ফেরেন জাতীয় দলে।

এ পর্যন্ত ৩২টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে তাসকিন ৪৫টি উইকেট নিয়েছেন। এ ছাড়া ৫টি টেস্ট ম্যাচ খেলে ৭ উইকেট রয়েছে তার ঝুলিতে। ১৯ টি-টোয়েন্টি খেলে ১২ উইকেট পেয়েছেন এই তরুণ পেসার। জাতীয় দলের এই তারকাকে বাংলাদেশ জার্নালের পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here