বিশেষ প্রতিবেদন

পৌষ ও মাঘ মাস শীতকাল হলেও বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে এর আগে থেকেই শীতের তীব্রতা অনুভূত হচ্ছে। দিন দিন তাপমাত্রা কমছে, ফলে শিগগিরই জেঁকে বসবে শীত।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে, সোমবার ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলিসিয়াস। শিগগির আরও দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমার আশঙ্কা আছে।

আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুল মান্নান মত ও পথকে জানিয়েছেন, উপ-মহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

তিনি জানান, আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ রাজশাহী ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় হালকা অথবা গুড়ি গুড়ি বৃষ্টির সম্ভাবনা আছে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে, ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকায় উত্তর-পশ্চিম অথবা পশ্চিম দিক থেকে ছয় থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here