সংবাদ ডেস্ক ::

সারাদেশের আদালত অঙ্গন ও বিচারকদের নিরাপত্তা নিশ্চিত করতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রুলে সব বিচারককে গানম্যান, সরকারিভাবে গাড়ি, আদালত অঙ্গনে সার্বক্ষণিক পুলিশ সদস্য নিয়োগ করার নির্দেশ কেন দেয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

জনস্বার্থে করা এক রিটের শুনানি নিয়ে বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এই রুল জারি করেন।

মন্ত্রীপরিষদ সচিব, আইন সচিব, স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্ট বিবাদীদেরকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

রুল জারিকালে হাইকোর্ট বলেন, কুমিল্লা আদালতে বিচারকের সামনে একজনকে হত্যার ঘটনায় আমরা আমাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। আগে নেত্রকোনা আদালতে দুজন বিচারককে হত্যা করা হয়েছিল। আবার গাজীপুরে আদালতেও হামলা চালিয়েছিল সন্ত্রাসীরা। এ কারণে আমরা বিচারকদের নিরাপত্তা নিশ্চিত করতে রুল জারি করছি।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

প্রসঙ্গত, গত ১৫ জুলাই কুমিল্লায় তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ফাতেমা ফেরদৌসের আদালতে হত্যা মামলার এক আসামি অপর আসামিকে ছুরিকাঘাতে হত্যা করে।

পরের দিন ১৬ জুলাই আদালত অঙ্গন ও বিচারকদের যথাযথ নিরাপত্তা প্রদানের নির্দেশনা চেয়ে এক বিচারকের স্ত্রী ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান হাইকোর্টে রিট দায়ের করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here