সংবাদ ডেস্ক :: অনলাইনের মাধ্যমে ট্রান্সক্রিপ্টের আবেদন ও সংগ্রহ করতে পারবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীরা।

ফলে দেশ ও বিদেশে থাকা শিক্ষার্থীরা ক্যাম্পাসে না এসে অনলাইনের মাধ্যমে এ সুবিধা গ্রহণ করতে পারবেন। ক্রিস ক্রস কম্পিউটারস’র সহায়তায় ডাচ বাংলা ব্যাংকের পেমেন্ট গেইটওয়ে এবং বিকাশের মাধ্যমে শিক্ষার্থীরা এ সেবাটি ব্যবহার করতে পারে। গত সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এ প্রক্রিয়ার অনুমোদন দেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

সোমবার দুপুর দেড়টায় শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এ প্রজেক্টের সমন্বয়ক সৈয়দ রেজওয়ানুল হক। এ প্রজেক্টটির তত্ত্বাবধায়ক কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আবু আউয়াল মোহাম্মদ শোয়েব এবং মূল উদ্যোক্তা ইমতিয়াজ উদ্দিন আহমেদ।

সৈয়দ রেজওয়ানুল হক এক লিখিত বক্তব্যে জানান, গত ২০১৩ সালের জুলাই মাসে শাবিতে অনলাইনের মাধ্যমে পরীক্ষামূলকভাবে ই-পেমেন্ট চালু করা হয়। বর্তমানে এ প্রক্রিয়াটি পূর্ণাঙ্গভাবে চালু হয়েছে।

ফলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসে না যেয়েই নিজেদের ট্রান্সক্রিপ্ট জন্য আবেদন করতে পারবেন। অনলাইনে একজন আবেদনকারী দেশি-বিদেশি যেকোনো ব্যাংকের ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে ট্রান্সক্রিপ্টের জন্য নির্দিষ্ট ফি প্রদান করলে দেশ-বিদেশের যেকোনো ঠিকানায় কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পৌঁছে যাবে ট্রান্সক্রিপ্ট। অতিরিক্ত এ সেবার জন্য ট্রান্সক্রিপ্ট নির্দিষ্ট ফি’র পাশাপাশি আবেদনকারীকে একটি সার্ভিস ফি দিতে হবে।

তিনি জানান, এতোদিন সেবাটি পরীক্ষামূলক ছিল বিধায় শুধুমাত্র শাবির শিক্ষার্থীরা আবেদন করতে পারতেন। যা এখন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ, রাগিব রাবেয়া মেডিকেল কলেজ, ওমেন্স মেডিকেল কলেজসহ অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া সম্পর্কে তিনি জানান, অনলাইনে আবেদন করার পর আবেদনকারীকে ইমেইলে তাদের রসিদ ও একটি টোকেন নম্বর পাঠিয়ে দেয়া হবে। পরবর্তীতে যখন তাদের ট্রান্সক্রিপ্টটি প্রস্তুত হয়ে যাবে তখন আরেকটি ইমেইলে তাদেরকে জানানো হবে। তাছাড়া আবেদনকারী যেকোনো সময় ক্রিস ক্রস কম্পিউটারস’র ওয়েবসাইটে গিয়ে নিজেদের টোকেন নম্বর দিয়ে তাদের অ্যাপ্লিকেশন স্ট্যাটাস দেখতে পারবেন।

অনলাইনের মাধ্যমে ট্রান্সক্রিপ্টের আবেদন করতে www.sust.edu/epayment বা www.crisscrossbd.com/sust ঠিকানায় যেতে হবে।

এ ব্যাপারে বিস্তারিত জানতে যেকোনো আগ্রহী প্রতিষ্ঠান বা আবেদনকারী ০১৭১৬৩৮৮০৩৮ মোবাইল নম্বরে বা info@crisscrossbd.com ইমেইলে যোগাযোগ করার অনুরোধ জানান।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here